গাজায় যুদ্ধবিরতি শুরু, মুক্তি পাবে ১৩ বন্দি

প্রশান্তি আন্তর্জাতিক ডেক্স ॥ বহুল প্রতীক্ষার পর গত শুক্রবার (২৪ নভেম্বর) থেকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ৪ দিনের যুদ্ধবিরতি কার্যকর হতে যাচ্ছে। স্থানীয় সময় সকাল ৭টা থেকে এ বিরতি কার্যকর হবে বলে জানিয়েছে কাতার। যুদ্ধবিরতির প্রথম দিনে হামাসের হাতে বন্দিদের মধ্যে ১৩ জন ইসরায়েলি নারী ও শিশুকে মুক্তি দেওয়া হবে। গত শুক্রবার ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এই খবর প্রকাশ করেছে।

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাজেদ আল-আনসারি বলেন, গত শুক্রবার বিকেল ৪ টায় গাজা থেকে জিম্মিদের প্রথম দলটিকে মুক্তি দেওয়া হবে।

তিনি আরও বলেন, মুক্তি পেতে যাওয়া বেসামরিক নাগরিকদের একটি তালিকা পাওয়া গেছে। জিম্মিদের মুক্তিতে পরিবারগুলোকে অগ্রাধিকার দেওয়া হবে।

রয়টার্স জানিয়েছে, যুদ্ধবিরতির প্রথম দিনে হামাসের হাতে বন্দি ১৩ জন নারী ও শিশুকে প্রথম ধাপে মুক্তি দেওয়া হবে। এভাবে ধাপে ধাপে চারদিনের মধ্যে মোট ৫০ জিম্মিকে মুক্তি দেবে হামাস।মাজেদ আল-আনসারি দোহায় সাংবাদিকদের বলেন, এই যুদ্ধবিরতির আওতায় গাজা উপত্যকার উত্তর ও দক্ষিণাঞ্চলও অন্তর্ভুক্ত থাকবে। চুক্তির অংশ হিসেবে ইসরায়েলি কারাগার থেকে ফিলিস্তিনিদেরও মুক্তি দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published.