‘নিজের’ মুখোমুখি হয়ে বাকরুদ্ধ পুতিন!

প্রশান্তি আন্তর্জাতিক ডেক্স ॥ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) প্রযুক্তি দিয়ে তৈরি নিজের প্রতিরূপের মুখোমুখি হয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ভিডিও লিঙ্কে যুক্ত হয়ে এআই দিয়ে তৈরি পুতিনের প্রতিরূপ তাকে কয়েকটি প্রশ্ন জিজ্ঞেস করে। এ সময় কয়েক মুহূর্ত কোনও কথা না বলে চুপ হয়েছিলেন রুশ প্রেসিডেন্ট। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

গত বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) বার্ষিক প্রশ্নোত্তর পর্বে এআই দিয়ে তৈরি প্রতিরূপের প্রশ্ন শুনে অবাক হয়েছেন পুতিন। রুশ প্রেসিডেন্টের কাছে প্রতিরূপের প্রশ্ন ছিল, হ্যালো ভ্লাদিমির ভ্লাদিমিরোভিচ, আমি সেন্ট পিটার্সবার্গ স্টেট ইউনিভার্সিটির একজন ছাত্র। আমি জিজ্ঞেস করতে চাই, আপনার অনেক প্রতিরূপ আছে, এটি কি সত্যি?

প্রশ্ন শুনে মস্কোতে পুতিনের সঙ্গে কক্ষে থাকা কর্মকর্তাদের মধ্যে হাসির রোল পড়ে যায়।

প্রতিরূপ প্রশ্নতে আরও যুক্ত করে বলে, এছাড়া কৃত্রিম বুদ্ধিমত্তা ও নিউরাল নেটওয়ার্কগুলো আমাদের জীবনে যেসব হুমকি নিয়ে আসছে, সেগুলোকে আপনি কীভাবে দেখছেন?

এমন প্রশ্ন শুনে পুতিনের মধ্যে বিরল দ্বিধা দেখা দেয়। কয়েক মুহূর্ত বাকরুদ্ধ ছিলেন তিনি। পরে রুশ প্রেসিডেন্ট বলেন, আমি খেয়াল করছি আপনি আমার মতোই এবং আমার কণ্ঠে কথা বলতে পারেন। কিন্তু আমি এই বিষয়ে ভেবেছি এবং সিদ্ধান্তে উপনীত হয়েছি যে, আমার মতো এবং আমার কণ্ঠে কথা বলতে পারে কেবল একজন ব্যক্তি, আর সেই ব্যক্তি হলাম আমি নিজেই।

পশ্চিমা সংবাদমাধ্যমে জল্পনা রয়েছে যে, স্বাস্থ্যজনিত কারণে রুশ প্রেসিডেন্টের একাধিক প্রতিরূপ তৈরি করা হয়েছে। যেগুলো দেখতে হুবহু পুতিনের মতো। কিন্তু ক্রেমলিন তা অস্বীকার করে জানিয়েছে, পুতিনের স্বাস্থ্য ভালো আছে।

Leave a Reply

Your email address will not be published.