সফল হওয়া

সফল হওয়া বলতে কি বুঝায় তা শৈশবে পড়ে ছিলাম এবং শিখেছিলাম। কিন্তু বাস্তবে এসে তা উপলব্ধি করে বুঝতে পারলাম। ঐ শৈশবে যা পড়ে ও শিখেছিলাম তাঁর সঙ্গে বাস্তবের শিক্ষার মিল বা ফারাক যোযন যোজন। যাই হোক এক দিনে দিনে এই সফলতাকে করায়ত্ত করতে পারছি এবং অভিজ্ঞতার আলোকে বুঝতে পারছি এমনকি ব্যখ্যাও করতে পারছি। তবে রাজনীতিবিদদের কাছ থেকে এই সফলতার সঙ্গা শিখতে চাইলে তা সম্পূর্ণ ভিন্ন আঙ্গিকে বিপরিতাত্ত্বিক অর্থ বা নেতিবাচক বিবেক বিবর্জিত অর্থও প্রকাশ করে।

বিএনপি নির্বাচন বর্জনের ডাক দিয়ে বলে বেড়াচ্ছে তারা সফল হয়েছে। অসহযোগ এবং হরতালের ডাক দিয়ে বলে বেড়াচ্ছে তারা সফল হয়েছে। জ্বালাও পোড়াও এবং ধ্বংসাত্মক কাজেও তারা বলে বেড়াচ্ছে সফল হয়েছে। আসলে তারা কি সফল হয়েছে অথবা সফলতা বলতে কি বুঝায়?

অপরদিকে সরকার এবং সমমনা দলগুলো বলে যাচ্ছে তারাও সফল। প্রশ্ন হচ্ছে তাহলে অসফল কারা? সকলেই যদি সফল হয় তাহলে কেন ধ্বংস ও মৃত্যুর মত ঘ্যন্য কার্যকলার ও জ্বালাও পোড়াও। আর জ্বালাও পোড়াও এবং ধ্বংসাত্মক কাজে যদি সফল হয় তাহলেও আমাদের প্রশ্ন? কাদের জন্য এই সফলতা?

আমাদের চাওয়া ও পাওয়া সফলতা যেন হয় জনগণের। কোন ভাবেই এই সফলতাকে রাজনৈতিকভাবে ব্যবহার করা যাবে না। সফলতাকে কোনভাবেই নেতিবাচকতায় ব্যবহার করা যাবে না। আগামীকাল নির্বাচন আর এই নির্বাচনে সফলতা যেন জনতার হয় এবং জনতার কল্যাণে যেন সফলতার অগ্রযাত্রা অব্যাহত থাকে। এই প্রত্যাশায় সকলের প্রতি শান্তি বর্ষিত হউক এবং সফলতার ভাগীদার হওয়ার তৌফিক এনায়েত করুক।

Leave a Reply

Your email address will not be published.