সুযোগটা আমার জন্য আশ্চর্যজনক: স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন

প্রশান্তি ডেক্স ॥ শপথ নেওয়ার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। তিনি বলেন, ‘সুযোগটা আমার জন্য আশ্চর্যজনক। সুতরাং খুবই নার্ভাস অবস্থায় আছি।’

গত বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের কাছে শপথ নেওয়ার পর কথা হয় তার সাথে। সামন্ত লাল সেন বলেন, ‘কিছুক্ষণ আগে জানতে পারলাম আমাকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। সামনের দিনগুলোতে কীভাবে কী করবো, তা ঠিক করার আগে আমাকে মন্ত্রণালয়ে যেতে হবে। তারপর আমি জানাতে পারবো, কীভাবে কী কাজ সামনের দিনগুলোতে করবো।’

উল্লেখ্য, প্রধানমন্ত্রী বাদে ৩৬ সদস্যের মন্ত্রিসভা গঠন করা হলো আজ। এর মধ্যে ২৫ জন পূর্ণমন্ত্রী এবং ১১জন প্রতিমন্ত্রী। ডা. সামন্ত লাল সেন ও ইয়াফেস ওসমান মন্ত্রিসভায় টেকনোক্র্যাট মন্ত্রী।

ডা. সামন্ত লাল সেন বার্ন ও প্লাস্টিক সার্জারিতে দেশের পরিচিত মুখ। আগে তিনি শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক ছিলেন।

ডা. মোহাম্মদ শহীদুল্লাহর নেতৃত্বে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ১৯৮৬ সালে বাংলাদেশের প্রথম বার্ন বিভাগ চালু হয়। সামন্ত লাল সেন সেখানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

সামন্ত লাল সেন ১৯৪৯ সালের ২৪ নভেম্বর হবিগঞ্জের নাগুরা গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৭৩ সালে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস পাস করেন তিনি। বিশ্বের বিভিন্ন দেশ থেকে তিনি সার্জারিতে উচ্চতর ডিগ্রি অর্জন করেন। চিকিৎসাসেবায় বিশেষ অবদানের জন্য ২০১৮ সালে তাকে সম্মানসূচক ফেলোশিপ দেয় বাংলা একাডেমি। ডা. সামন্তদ লাল সেন বাংলাদেশ প্লাস্টিক সার্জন সোসাইটির সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করছেন।

Leave a Reply

Your email address will not be published.