দেশে করোনার নতুন ভ্যারিয়েন্ট জেএন. ১ শনাক্ত

প্রশান্তি ডেক্স ॥ দেশে পাঁচ ব্যক্তির শরীরে করোনার নতুন উপধরন জে এন.১ শনাক্ত হয়েছে বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। করোনার এই উপধরন পার্শ্ববর্তী দেশ ভারতেও পাওয়া গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, নতুন এই উপধরন অতি দ্রুত ছড়িয়ে পড়ার প্রবণতা আছে। তবে এতে রোগের তীব্রতা কম।

গত বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) এ তথ্য নিশ্চিত করেন আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা. তাহমিনা শিরীন। আইইডিসিআর জানায়, দেশে এখন পর্যন্ত পাঁচ জনের নমুনা পরীক্ষায় জেএন.১ উপধরন শনাক্ত হয়েছে। শনাক্তদের মধ্যে এ মুহূর্তে ঢাকা এবং ঢাকার বাইরের রোগী আছেন। তবে তাদের মধ্যে কারও দেশের বাইরে থেকে আসার কোনও ইতিহাস নেই। তারা দেশেই ছিলেন। তারা প্রত্যেকেই ভালো আছেন। বিষয়টি নিয়ে উদ্বেগের কিছুই নেই।

এদিকে গত বুধবার (১৭ জানুয়ারি) অধিদফতরের কোভিড-১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্কফোর্স বিভাগের সদস্য সচিব ডা. মোহাম্মদ নিজাম উদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে দ্রুত টিকা দিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশব্যাপী করোনা সংক্রমণ বাড়ার পরিপ্রেক্ষিতে ফাইজার কোভিড-১৯ ভ্যাকসিন কার্যক্রমের প্রথম, দ্বিতীয় এবং বুস্টার ডোজ (তৃতীয়, চতুর্থ ডোজ) বিতরণ এবং দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিগগিরই কোভিড-১৯ টিকাদান কার্যক্রম শুরু করতে হবে।

Leave a Reply

Your email address will not be published.