ক্ষমতা এবং হিংসা …

এখনো দূর হয়নি হিংসা এবং ক্ষমতার বাহাদুরী। ক্ষমতা ব্যবহার করে নিরিহ শ্রেণী পেশার মানুষের উপর জুলুম- নির্যাতন ও অত্যাচার এবং আইনি ও বিচারিক মহড়া চলমান রয়েছে। যা বিগত দিনে ছিল তার ধারাবাহিকতা এখন একটু বেশীই পরিলক্ষিত হচ্ছে। তাই হিংসা-প্রতিহিংসা এবং ক্ষমতার ব্যবহার কমানোর পদক্ষেপ নেয়া দরকার। ক্ষমতাকে ব্যবহার করে অন্যের ক্ষতি করা এবং নির্দোষ ব্যক্তিকে দোষী প্রমানে মরিয়া হয়ে উঠা বন্ধকল্পে পদক্ষেপ নেয়া জরুরী। কারণ এখনই সময় ঐ সকল অবস্থান থেকে বের হয়ে আসা এবং সর্বময় ক্ষমতার মালিকের কাছে নিজেদেরকে সমর্পণ করা। কারণ ক্ষমতা আল্লাহ প্রদত্ত এবং এই ক্ষমতা আল্লাহ দেয় মানুষের কল্যাণে ব্যবহার করার জন্য এবং ন্যায় ও জুলুম অত্যাচারে অতিষ্ট মানুষদেরকে রক্ষা করার জন্য। তাই আসুন সকল ভুল বোঝাবুঝি এবং নেতিবাচক ক্ষমতার শাষনের অবসান ঘটিয়ে ন্যায় পরায়নতা দিয়ে নতুন যুগের সুচনা করি। আর এই কারণেই আল্লাহ আমাদের প্রত্যেকের উপর দায়িত্ব অর্পন করেছেন। যারা আজ ক্ষমতা পেয়েছেন এবং আগেও ক্ষমতায় ছিলেন তারা সবাই ক্ষমতায় থাকেন এবং সুন্দরভাবে দেশ পরিচালনা করুন। এই কামনা করি ও সৃষ্টিকর্তার নিকট আপনাদের দীর্ঘায়ূ এবং সুস্বাস্থ্য কামনায় মোনাজাত করি। আমরা আপনাদেরই লোক ছিলাম, আছি এবং থাকব। আপনাদেরকে ক্ষমতায়নের জন্য প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি এবং যাব। তবে দয়া করে আমাদের উপর অন্যায় করিবেন না এবং কোন মিথ্যাকে বা অন্যায়কে ক্ষমতা ব্যবহার করে চাপিয়ে দিবেন না। এটাই আমাদের অনুরোধ এবং আবদার। যা কখনোই দাবিতে পরিণত হবে না।

অন্যায় না করেও অন্যায়কে মাথা পেতে বরণ করার মানুষিকতায় আমরা অভ্যস্ত এবং নম্রতা নিয়ে সকলকে শ্রদ্ধা ও ভালবাসায় এবং ক্ষমায় আলিঙ্গন করে বেঁচে থাকতে প্রতিজ্ঞাবদ্ধ। তাই আল্লাহর নৈকট্ট্য লাভের জন্য হলেও সত্যকে সত্য মেনে নিয়ে ক্ষমা এবং ভালবাসায় নতুন যুগের সন্ধানে একযোগে কাজ করতে ঐক্যবদ্ধ হয়ে (স্রোতের অনুকুলে বা প্রতিকূলে) এগিয়ে যাই। বর্তমানকে আশির্বাদ ভেবে ভবিষ্যতকে সাজিয়ে উপহার হিসেবে আগামীর কল্যাণের জন্য রেখে যেতে কর্মযজ্ঞ পরিচালিত করি। কোনভাবেই এই সুযোগকে অবহেলায় বা প্রতিহিংসার কারণে অথবা ইগোর কারণে এমনকি কারো দ্বারা প্ররোচিত হয়ে আল্লাহ প্রদত্ত ক্ষমতা বাজে দৃষ্টান্ত হিসেবে ব্যবহার না করি। আগামীর দৃষ্টান্ত হিসেবে নিজের জীবন ও ক্ষমতার সঙ্গি হিসেবে দৃষ্টান্তকারে রেখে না যায়। পৃথিবীর অনেক ক্ষমতাশালী মানুষ এবং তাদের সেই ক্ষমতা আজ আর নেই। কিন্তু ক্ষমতা ব্যবহারের নেতিবাচক দৃষ্টান্তগুলো আজো রয়েছে এবং তাদের নাম ও বংশকে অভিশপ্ত করে রেখেছে এমনকি কলংকিত করে যাচ্ছে। তাই আমি আপনাদেরই লোকে হিসেবে মিনতি করি (আপনারা আমার গর্বের ও অহংকারের) আপনারা ঐসকল নেতিবাচক খারাপ দৃষ্টান্তগুলোর একটিতেও যাবেন না। বরং আমাদের গর্ব ও অহংকার আরো বৃদ্ধিকল্পে কাজ করুন। আমরা আমৃত্যু আপনাদের সাথে আছি এবং থাকব।

ক্ষমতা এমন একটি জিনিস যা অসম্ভবকে সম্ভবে পরিণত করে এমন আইনের বিরুদ্ধে গিয়েও অন্যায়কে ন্যায়ে পরিণত করে। তাই ক্ষমতা বড়ই নিষ্টুর এবং যা উভয়ের জন্যই (ক্ষমতাধর এবং ক্ষমতার স্বীকার) ক্ষতিকর। যিনি ক্ষমতার মালিক তিনি কিন্তু ন্যায় বিচার ছাড়া অন্য কিছুই প্রত্যাশা করেন না বরং ন্যায় বিচারকারীকে তিনি ক্ষমতার মসনদে দীর্ঘায়ীত করেন এবং ক্ষমতা ব্যবহারে মানুষের কল্যাণে কাজ করান। তাই যারা আজ ক্ষমতাকে অন্যায়ভাবে ব্যবহার করছেন তাদেরকে মিনতি করছি আগামীর জন্য এবং আপনার নিজের জন্য এমনকি সমাজের কল্যাণের জন্য হলেও ক্ষমতার অপব্যবহার বা বহুমাত্রিক নেতিবাচক ব্যবহার বন্ধ করুন। কারো দ্বারা প্ররোচিত হয়ে এই ক্ষমতাকে আর নেতিবাচকতায় দীর্ঘায়িত না করে বরং সমাজে শৃঙ্খলা ও ইতিবাচকতা ফিরিয়ে আনতে ক্ষমতাকে ব্যবহার করুন। আসুন আমরা হিংসা বিদ্ধেষ ভুলে গিয়ে অন্যায়ের বন্দনমুক্ত হয়ে ক্ষমতাকে নিজের ও সমাজের এবং নীরিহ মানুষের কল্যাণে ব্যবহার করি। সত্য ও মিথ্যাকে স্ব স্ব স্থানে রেখে ক্ষমতার মূল্যায়ণ ও ব্যবহার পাকাপোক্ত করে আগামীর দৃষ্টান্ত পাকাপোক্ত করে ইতিহাস রচনায় নিজেদেরকে অংশীদ্বার করে মহান, মহিয়ান এবং স্বর্গাদপী ঘরিয়সী রূপে প্রতিষ্ঠীত থাকি। আগামীর ক্ষমতা হউক কল্যাণকামী এবং ইতিবাচক মনোভাবের স্বমহিমায় উদ্ভাসীত। হিংসা বিদ্ধেষের জলাঞ্জলী ঘটুক ক্ষমা এবং ভালবাসার বন্ধনে জড়ানো জীবনের আলোকময় সমুজ্জ্বল চর্চাময় ধারাবাহিকতায়। এই কামনা করে সকলের নিকট এই মিনতিটুকুই রেখে আজকের মত বিদায়। (বি: দ্র: লিখাটি সম্পূর্ণ বাস্তবধর্মী এবং একজন নিরিহ ও নিরপরাধ সমাজসেবক আওয়ালীগ পরিবারের সন্তানের জীবনের আলোকে)।

Leave a Reply

Your email address will not be published.