অভিন্ন চাকরিবিধি হচ্ছে পেট্রোবাংলার সব কোম্পানির জন্য

প্রশান্তি ডেক্স ॥ পেট্রোবাংলার অধীন সব কোম্পানির জন্য একটি অভিন্ন চাকরিবিধি প্রণয়নের সিদ্ধান্ত নিয়েছে জ্বালানি বিভাগ। গত সোমবার (৫ ফেব্রুয়ারি) এ সংক্রান্ত চিঠিতে সই করেছেন জ্বালানি সচিব নূরুল আলম। জ্বালানি বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে গত জানুয়ারি মাসের শেষের দিকে পেট্রোবাংলার অধীন সব কোম্পানির নিয়োগ কেন্দ্রীয়ভাবে দেওয়ার সিদ্ধান্ত জানায় পেট্রোবাংলা। অর্থাৎ এখন থেকে কোম্পানিগুলো নিজ নিজ উদ্যোগে কোনও নিয়োগ দিতে পারবে না। তবে কোন কোম্পানির কতজন কর্মীর প্রয়োজনীয়তা রয়েছে, অবশ্যই তা পেট্রোবাংলাকে আগেভাগে জানাতে হবে। সে অনুযায়ী পেট্রোবাংলা কেন্দ্রীয়ভাবে কর্মী নিয়োগ দেবে।

উল্লেখ্য, বর্তমানে দেশের সরকারি ব্যাংকগুলোতে কেন্দ্রীয়ভাবে কর্মী নিয়োগ দেয় বাংলাদেশ ব্যাংক। এছাড়া সরকারের অন্যান্য সেক্টরে বড় পদগুলোতে নিয়োগ দিয়ে থাকে বাংলাদেশ সরকারি কর্মকমিশন।

জ্বালানি বিভাগ বলছে, যেহেতু কেন্দ্রীয়ভাবে নিয়োগ দেওয়া হবে, সেজন্য তাদের একটি অভিন্ন চাকরিবিধি প্রয়োজন। কেন্দ্রীয়ভাবে নিয়োগ দেওয়া হলে পেট্রোবাংলার অধীন সব কোম্পানির কর্মীর জন্য নির্ধারিত সুযোগ-সুবিধা সমান হবে। তখন একটি কোম্পানির কর্মী বেশি সুবিধা ভোগ করছেন, আরেকটির কর্মী কম সুবিধা পাচ্ছেন, সেটা হবে না। এই বিধিমালা প্রণয়ন করা হলে বর্তমানে চাকরিরত যেসব কর্মী আছেন, তারাও এর অধীনে আসবেন কিনা, সে বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি।

জ্বালানি বিভাগের তথ্য বলছে, বর্তমানে পেট্রোবাংলার ১৩টি কোম্পানি রয়েছে। এগুলো হলো— বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স), বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেড (বিজিএফসিএল), সিলেট গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেড (এসজিএফএল), গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড (জিটিসিএল), তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (টিজিটিডিসিএল), বাখরাবাদ গ্যাস সিস্টেমস লিমিটেড (বিজিডিসিএল), জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম লিমিটেড (জেজিটিডিএসএল), পশ্চিমাঞ্চলীয় গ্যাস কোম্পানি লিমিটেড (পিজিসিএল), কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (কেজিডিসিএল), সুন্দরবন গ্যাস কোম্পানি লিমিটেড (এসজিসিএল), রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি লিমিটেড (আরপিজিসিএল), বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেড (বিসিএমসিএল) ও মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেড (এমজিএমসিএল)।

জ্বালানি বিভাগের সচিবের সই করা চিঠির তথ্যমতে, গত জানুয়ারিতে মাসিক সমন্বয় সভায় বিষয়টি নিয়ে আলোচনা হয়। ওই আলোচনার পরিপ্রেক্ষিতে একটি অভিন্ন চাকরি বিধিমালা তৈরির নির্দেশ দেন জ্বালানি সচিব নূরুল আলম।

পেট্রোবাংলার পরিচালক (অপারেশন অ্যান্ড মাইনস) মো. কামরুজ্জামান বলেন, ‘চাকরি বিধিমালা তো শুরু থেকেই ছিল। কিন্তু সেটা অভিন্ন ছিল না। এদিকে আমাদের যে বিধিমালা ছিল, সেটি এখন যুগোপযোগী করা হবে। আমরা চেষ্টা করছি দ্রুত এটির কাজ শুরু করতে।’

Leave a Reply

Your email address will not be published.