রুশ অভিযানে এপর্যন্ত ৩১হাজার ইউক্রেনীয় সেনা নিহত : জেলেনস্কি

প্রশান্তি আন্তর্জাতিক ডেক্স॥ দুই বছরের যুদ্ধে এ পর্যন্ত ৩১ হাজার ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। গত রবিবার (২৫ ফেব্রুয়ারি) মার্কিন বার্তা সংস্থা-এপি এ খবর জানিয়েছে। তিনি বলেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সরকার যে হিসেবে দিয়েছে, সংখ্যাটা তার চেয়ে বেশ কম।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর দুই বছর পূর্তির পরদিন, রবিবার যুদ্ধে সৈন্য হারানোর এই হিসাব দিলেন জেলেনস্কি। রাজধানী কিয়েভে এক সংবাদ সম্মেলনে জেলেনস্কি বলেন, যুদ্ধে ইউক্রেনের ৩১ হাজার সেনা নিহত হয়েছে। সংখ্যাটা ৩ লাখ বা দেড় লাখ নয়। পুতিন এবং তার চারপাশের মোসায়েব চক্র ভুল তথ্য দিয়েছেন বা এ নিয়ে মিথ্যাচার করছেন। তারপরও এই ক্ষতিকে তিনি ইউক্রেনের জন্য এক বিশাল ক্ষতি বলে উল্লেখ করেছেন।

এক বছরের বেশি সময় পর যুদ্ধে প্রাণহানি ও সামরিক ক্ষয়ক্ষতি নিয়ে ইউক্রেনের পক্ষ থেকে সরকারিভাবে এ হিসাব দেওয়া হলো। তবে তিনি আহতের সংখ্যা জানান নি। জেলেনস্কি বলেন, যুদ্ধে কত সেনা আহত হয়েছে, সে হিসাব এখনই প্রকাশ করতে পারছি না। কারণ হিসেবে তিনি বলেন, আহতের সংখ্যা প্রকাশ করা হলে, তা রাশিয়ার জন্য সামরিক কৌশল গ্রহণে সাহায্য করা হবে।

তবে যুদ্ধ আক্রান্ত অঞ্চলগুলোতে অন্তত ১০ হাজার বেসামরিক নাগরিক নিহতের দাবি করেছেন জেলেনস্কি। তিনি বলেন, আমরা জানি না যুদ্ধে কতজন বেসামরিক নাগরিক মারা গেছেন। যুদ্ধ শেষ হলেই কেবল এ সংখ্যাটা জানা সম্ভব।

তবে যুদ্ধ শুরুর পর থেকে এখন পর্যন্ত সামরিক ক্ষয়ক্ষতি নিয়ে রাশিয়া কোনো হিসাব দেয়নি। ২০২৩ সালের ডিসেম্বরের মাঝামাঝিতে মার্কিন গোয়েন্দা প্রতিবেদনে অনুমান করা হয়েছে, ইউক্রেন যুদ্ধে তিন লাখ ১৫ হাজার রুশ সেনা নিহত হয়েছে।

তবে দেশটির দুইটি সংবাদমাধ্যম মিডিয়াজোনা এবং মেডুজা যৌথ এক তদন্ত প্রতিবেদনে জানিয়েছে, যুদ্ধে প্রতিদিন গড়ে ১২০ জন পুরুষ বা সেনা হারাচ্ছে রাশিয়া। 

Leave a Reply

Your email address will not be published.