স্বাধীনতা ও অর্থনৈতিক মুক্তি

স্বাধীনতা ও অর্থনৈতিক মুক্তি এই দুইটি শব্দ একত্রে ব্যবহার করলে একটি পূর্ণাঙ্গ রূপ পাওয়া যায়। কারণ অর্থনৈতিক মুক্তি ছাড়া স্বাধীনতা ভোগ করা সম্ভব নয়। অর্থনীতির সঙ্গে স্বাধীনতা, নিশ্চয়তা ও নিরাপত্তা এই শব্দগুলোর অন্তমিল রয়েছে। তবে প্রতিটি শব্দই আলাদা এবং স্বতন্ত্র বৈশিষ্ট্যে প্রকাশিত ও প্রচারিত। তবে অন্তমিলকরণের সঙ্গে উৎপ্রোতভাবে জড়িত।

কবে আসবে আমাদের অর্থনৈতিক মুক্তি এবং পুরোপুরি উপভোগ করব স্বাধীনতা। আংশিক স্বাধীনতা ভোগে তৃপ্তি পাওয়া যায় না এবং সন্তুষ্টি অর্জনও সম্ভব নয়। মনেসন্তুষ্টি লাভের জন্য দরকার অর্থনৈতিক মুক্তি এবং যৌগিকভাবে শতভাগ স্বাধীনতা অর্জন ও ভোগ করা। এই স্বাধীনতায় পুর্ণাঙ্গ স্বাধীনতা এখনও পাওয়া হয়ে উঠেনি। অজ্ঞাত কোন এক অজানা কারণে স্বাধীনতাকে উপভোগ করা যাচ্ছে না এমনকি অর্থনৈতিক মুক্তিকেও কাছে পেয়েও যেনো পাওয়া হয়ে উঠছে না।

আগামীর জন্য স্বাধীনতা এবং অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে কাজ করা মানুষের সংখ্যা খুবই কম। তবে যারা এর নিমিত্তে কাজ করছে তাদের সম্মুখে ও পিছনে শতকোটি বাধা। তাই এই বাধা অতিক্রান্তে দরকার সাম্য, ভ্রাতৃত্ব ও এক্যবদ্ধ সামগ্রীক সর্বান্তকরণের ঐকান্তিক যুগান্তকারী সমর্থন। দরকার একে অন্যের পরিপুরকতা এবং বিশ্বাস ও আস্থা অর্জনের সকল মানদন্ড পরিপালন করা। ক্ষমা ও ভালবাসার নি:শর্ত বন্ধনে আবদ্ধ হওয়া। বহুধা বিভক্ত জতিকে ঐক্যবদ্ধ করা  এবং একই নীতি ও আদর্শ বাস্তবায়নে সর্বাত্মক সহায়তা করা।

স্বাধীনতার মাস খ্যাত উত্তাল মার্চের দিনগুলো আমাদেরকে যে শিক্ষা দেয় তা আজ জাতি স্মরণে রেখে অগ্রসর হওয়ার সময় এসেছে। বিভক্তির বেড়াজাল থেকে বেড় হয়ে এসে ঐক্যের ছায়াতলে বসবাসের সময় ও সুযোগ এসেছে। মার্চ ’৭১ আমাদেরকে শিক্ষা দেয় সাম্য এবং ঐক্যবদ্ধ জীবনের সফলতার গল্পের সফলতা ও দৃশ্যমানতা। ’৫২ ভাষা আন্দোলন থেকে ’৭১ স্বাধীনতা এবং বর্তমানের লড়াই একই সঙ্গে যুক্ত এবং একই সুত্রে গাঁথা পংথিমালা মাত্র। এই সফলতা এবং বিফলতায় বাঙ্গালী জাতীর যে অপুরনীয় ক্ষতি সাধিত হয়েছে ঠিক তেমনি সফল জাতি হিসেবে গর্বিতও হয়েছে। তাই গর্বীত গল্প-কাহিনীগুলোকে সামনে এনে আগামীর কর্মপরিকল্পনা সাজিয়ে তুলূন। ক্ষতি এবং বিফলতাগুলো স্মরণে রেখে কর্মে এবং জীবন গতিময়তায় প্রতিটি পদক্ষেপ সম্মুখসমরে অগ্রসর হউন। এক সাগরের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতাকে ভোগ করতে অর্থনৈতিক স্বাধীনতার দিকে মনোনিবেশ করুন। উন্নয়ন সফল তখনই যখন অর্থনৈতিক সফলতা এবং স্বাধীনতা এক সঙ্গে কাজ করবে। তাই আসুন স্বাধীনতাকে উপভোগ করি অর্থনৈতিক মুক্তির মাধ্যমে।

Leave a Reply

Your email address will not be published.