দুই লাখ টাকা জরিমানা ল্যাব এইডের ছাদরে ষ্টুরেন্টকে

প্রশান্তি ডেক্স ॥ রাজধানীর গ্রিন রোডে অবস্থিত ল্যাবএইড হসপিটালের ছাদে অনুমোদনহীনভাবে রেস্টুরেন্ট করায় হাসপাতালটিকে দুই লাখ টাকা জরিমানা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ভ্রাম্যমাণ আদালত।

গত বৃহস্পতিবার (৭ মার্চ) বিকালে ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট জাহাঙ্গীর আলম এ আদালত পরিচালনা করেন। তিনি জানান, অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ আইন ২০০৩-এর ১৮ ধারা অনুযায়ী এ জরিমানা করা হয়েছে।

জাহাঙ্গীর আলম জানান, রেস্টুরেন্টগুলোতে অগ্নিনির্বাপণ ব্যবস্থার ঘাটতি খুঁজতে গ্রিন রোড সংলগ্ন ল্যাবএইড হাসপাতালে বিকাল তিনটা থেকে প্রায় দুই ঘণ্টাব্যাপী অভিযান পরিচালিত হয়েছে। হাসপাতালটির উপরে অবৈধভাবে গড়ে উঠা তাদের রুফটপ রেস্টুরেন্ট থাকায় হাসপাতালটিকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জাহাঙ্গীর আলম বলেন,  অভিযানে ভ্রাম্যমাণ আদালত দেখতে পায় নকশার ব্যত্যয় ঘটিয়ে হাসপাতালের ৮ম তলায় রুফটপ রেস্টুরেন্ট বা ক্যাফেটেরিয়া গড়ে তোলা হয়েছে। যেটা নকশাতে ছিল না, পাশাপাশি অগ্নিনির্বাপণ ব্যবস্থাতেও ক্রুটি পায় ভ্রাম্যমাণ আদালত। সেই সঙ্গে সিঁড়ির পাশে রেস্টুরেন্টটির কিচেনে ব্যবহারের জন্য বেশ কয়েকটি সিলিন্ডার পাওয়া যায়। যা সবার জন্য ঝুঁকিপূর্ণ, সব মিলিয়ে ল্যাবএইড হাসপাতাল কর্তৃপক্ষকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এর আগে অভিযানের শুরুতে গ্রিন রোডের সেন্ট্রাল হাসপাতালে পরে ল্যাবএইড হাসপাতালের ক্যাফেটেরিয়ার প্রবেশ করেন ভ্রাম্যমাণ আদালত। অগ্নিনির্বাপণ ব্যবস্থা, ক্যাফেটেরিয়ার রান্নার পরিবেশসহ সার্বিক বিষয় পরিদর্শন করেও সেখানে কোনও জরিমানা করেনি আদালত। অভিযানকালে অন্যান্যের মধ্যে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক মোহাম্মদ ফখরুদ্দিনসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.