এডিবি বাংলাদেশকে ৭১মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে

প্রশান্তি আন্তর্জাতিক ডেক্স ॥ গ্রামাঞ্চলে বন্যানিয়ন্ত্রণ, সেচ ও পানিসম্পদ ব্যবস্থাপনা উন্নত করতে অর্থসহায়তা বাবদ বাংলাদেশকে ৭১ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। গত বুধবার (১৩ মার্চ) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে এডিবি জানিয়েছে, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলার প্রস্তুুতি ও সহিষ্ণুতা জোরদারের অংশ হিসেবে গোপালগঞ্জ ও মাদারীপুরের গ্রামাঞ্চলে বন্যা নিয়ন্ত্রণ, সেচ ও পানিসম্পদ ব্যবস্থাপনা উন্নত করতে বাংলাদেশের জন্য ৭১ মিলিয়ন (৭ কোটি ১০ লাখ) ডলার ঋণের অনুমোদন দিয়েছে এডিবি।

এতে বলা হয়, গ্লোবাল ক্লাইমেট রিস্ক ইনডেস্ক অনুযায়ী, জলবায়ুগত ঝুঁকিতে থাকা দেশগুলোর মধ্যে সপ্তম অবস্থান বাংলাদেশের। দেশটি চরমভাবাপন্ন আবহাওয়ার ক্রমবর্ধমান পুনরাবৃত্তি ও তীব্রতা মোকাবিলা করছে। এমন পরিস্থিতিতে কার্যকর ব্যবস্থা ছাড়া ২০৫০ সালের মধ্যে কৃষিতে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রায় ৩০ শতাংশ হারাতে পারে দেশটি।

এডিবির জ্যেষ্ঠ প্রকল্প ব্যবস্থাপনা বিশেষজ্ঞ পুশকার শ্রীবাস্তবা বলেন, এডিবির বাড়তি এ অর্থ সহায়তা অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উৎপাদনশীলতা আরও বৃদ্ধিতে সাহায্য করবে। এর মাধ্যমে বিশেষ করে নারী ও ঝুঁকিপূর্ণ গোষ্ঠীগুলোর আয় বাড়ার পাশাপাশি টেকসই জীবিকার পথ তৈরি হবে এবং বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের গ্রামীণ এলাকায় দারিদ্র্য হ্রাস পাবে।

এডিবির ওই প্রকল্পের মাধ্যমে ছয় লাখের বেশি মানুষ সুফলভোগী হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.