রমজানের শেষ জুমায় মুসল্লিদের ঢল

প্রশান্তি ডেক্স ॥ পবিত্র রমজানের শেষ জুমার নামাজ (জুমাতুল বিদা) অনুষ্ঠিত হয়েছে। শেষ জুমা হওয়ায় রাজধানীর বিভিন্ন এলাকার মসজিদে মুসুল্লিদের ঢল দেখা গেছে। কোনও কোনও সড়কে যান চলাচল বন্ধ রেখে জামাত হয়েছে। নামাজ শেষে মোনাজাতে মুসল্লিরা সৃষ্টিকর্তার কাছে শান্তি কামনা করে প্রার্থনা করেন।

গত শুক্রবার (৫ এপ্রিল) রাজধানীর বায়তুল মোকাররমসহ বিভিন্ন এলাকার মসজিদ এলাকা সরেজমিনে এ চিত্র দেখা গেছে। বায়তুল মোকাররমে খুতবায় খতিব মুফতি রুহুল আমীন পবিত্র মাহে রমজান, শবে কদর, জুমাতুল বিদার তাৎপর্য নিয়ে আলোচনা করেন।

এুসল্লিরা জানান, মোনাজাতে জাকাত ও ফিতরা আদায়ের প্রয়োজনীয়তার ব্যাপারে উপস্থিত মুসল্লিদের গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা দেন খতিব। মোনাজাতে তিনি দেশ-জাতি এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা করেন।

জাতীয় মসজিদের পাশাপাশি রাজধানীর মগবাজার, পান্থপথ, বাংলামোটর, মোহাম্মদপুর, কলাবাগান, কাঁটাবন এলাকার প্রায় সবগুলো মসজিদে মুসল্লিদের অংশগ্রহণ ছিল উপচেপড়া। এসময় বাংলামোটর থেকে হাতিরপুল যাওয়ার সড়কটি পুরোপুরি বন্ধ হয়ে যায়।

এছাড়া স্থানীয় সব মসজিদেই মুসল্লিদের অংশগ্রহণ ছিল অনেক। মসজিদের এলাকা ছাড়িয়ে আশেপাশের এলাকায় ছড়িয়ে পড়েন মুসল্লিরা। অনেকেই সড়কে জায়নামাজ বিছিয়ে নামাজ পড়েন।

গুলিস্থানের পীর ইয়েমেনি জামে মসজিদের খতিব ইমরানুল বারী সিরাজী বলেন, ‘রমজানুল মোবারকের সর্বশেষ জুমা আমাদের মাঝে জুমাতুল বিদা নামে পরিচিত। রমজান মাস প্রায় শেষ দিকে, এ হিসেবে জুমাতুল বিদার গুরুত্ব অনেক। তবে আলাদা কোনও ইবাদত এবং বিশেষ পদ্ধতি নেই।’

Leave a Reply

Your email address will not be published.