উন্নত বিশ্বের কারণে জলবায়ু পরিবর্তনে আমরা বেশি ক্ষতিগ্রস্ত : পরিবেশ মন্ত্রী

প্রশান্তি ডেক্স ॥ উন্নত বিশ্ব যদি পরিবেশ রক্ষায় অঙ্গীকারগুলো বাস্তবায়ন না করে তাহলে সহযোগী দেশ হিসেবে আমাদের পরিবেশ রক্ষায় যতই সহায়তা করুক কোনও লাভ হবে না বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

গত মঙ্গলবার (৩০ এপ্রিল) রাজধানীর শেরাটন হোটেলে বিবিসি মিডিয়া অ্যাকশন আয়োজিত ‘স্থানীয়ভাবে নেতৃত্বে অভিযোজনে যোগাযোগের ক্ষেত্রে মিডিয়ার ভূমিকা’ বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা আমরা তৈরি করি নাই। কিন্তু আমরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। আর যারা ক্ষতির সম্মুখীন তাদের এই পরিবেশ রক্ষায় সক্ষমতা সবচেয়ে কম।

এসময় মন্ত্রী তৃণমূল পর্যায়ে জলবায়ু পরিবর্তনের অভিযোজনে সচেতনতা বৃদ্ধিতে অগ্রণী ভূমিকা পালনের জন্য গণমাধ্যমের প্রতি আহ্বান জানান।  তিনি বলেন, মিডিয়া স্থানীয় সম্প্রদায়ের প্রত্যাশাকে জোরালো করতে এবং জলবায়ু অভিযোজনে জ্ঞানের আদান-প্রদান এবং সর্বোত্তম অনুশীলনকে সহজতর করতে পারে।

গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা অধ্যাপক ড. প্যাট্রিক ভারকুইজে অনুষ্ঠানে অভিনন্দনমূলক ভিডিওবার্তা প্রদান করেন। ব্রিটিশ হাইকমিশনের পররাষ্ট্র, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিসের জলবায়ু ও পরিবেশ টিম লিডার অ্যালেক্স হার্ভে, বিবিসি মিডিয়া অ্যাকশনের উপদেষ্টা বিশ্বজিৎ দাস, জিসিএর অন্তরবর্তী কান্ট্রি ম্যানেজার ড. এম ফয়সাল রহমান, বিবিসি মিডিয়া অ্যাকশন, বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মো. আল মামুন প্রমুখ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

Leave a Reply

Your email address will not be published.